নীলক্ষেত থেকে ধানমন্ডী
দূরত্ব খুব বেশী নয় ।
কপালে ভাজপড়া নিরুপায় বাসযাত্রী
ভাদ্রের ভ্যাপসা গরমে
বসে আছি ঘন্টার পর ঘন্টা ।
শেষে কারনটা জানা গেল,
রাজকীয় ভঙ্গিতে হেঁটে চলা
সময়ের সাহসী সৈনিকদের দেখে ।
না, ওরা কোন টেন্ডারবাজী বা অস্ত্রবাজীতে যাচ্ছেনা,
ওরা যাচ্ছে শোকের শেষদিনে
পিতার নামে কসম নিয়ে দেশ উদ্ধারে,
বিশাল আয়োজনে অংশ নিতে ।


বাসের গতি যখন কচ্ছপকে হার মানিয়েছে
তখন সামনে থেকে খবর আসল, রাস্তা ব্লক ।
বাতাসে তখন ঝরে পড়ছে,
শোকের শেষ দিনের স্বপ্নের ফুলঝুরি
টাকার পাহাড়ে বসে ক্ষমতার উল্লাস ।
জাদরেল গলাবাজ তার শেষ সুযোগটি
কাজে লাগাচ্ছে লাউডস্পিকারে ।
হঠাৎ বাঁধভাঙ্গা মেঘে বৃষ্টির কান্না,
বাড়ছে ননস্টপ গলাবাজীর শোকের শক্তিঃ
ভাইসব, বৃষ্টির মধ্যে আপনারা বসে পড়ুন
পিতার জন্য এই বৃষ্টি কিছুই না ।
এবার বাসের কিছু যাত্রী হঠাৎ খল খল করে হেঁসে উঠল ।
অতি উৎসাহী এক যাত্রী বলে বসল,
চামচাগীরি আর কাকে বলে
নিজের পিতার কবর যে হারিকেন ধরিয়ে খুঁজে পায়না
সে এসেছে পিতার উপর সবক দিতে ।


বাস তখন রাসেল স্কোয়ার হয়ে পান্থপথের দিকে ।