দাঁড়িয়ে আছি গাড়ীর অপেক্ষায়
রাস্তাটা বেশ ফাঁকা,
গাড়ী এলেই টুপ করে উঠে পড়ব ।
গন্তব্য অজানা,
ভাবছি হঠাৎ যদি জানালা দিয়ে দেখি
তোমার এলোকেশ বাতাসে উড়ছে,
আমার গন্তব্যের সীমারেখা টানব ওখানেই ।
তুমি তো জানো,
আমার ভূগোল মানে তোমার দু'চোখ,
পৃথিবীর সবচেয়ে আলোকিত শহর ।
যদি বলো নির্জন পাহাড়, কিংবা
নরম বিকেলের রোদ,
সেটাও ।


মাঝে মাঝে মনে হয়,
তোমার চোখের সমুদ্র বড্ড বেহিসেবী,
খুব সহজেই ভাংতে পারে কারো
শত বছরের গড়া নগর, ঘরবাড়ি ।
নীল সমুদ্রে আমি হারাতে চাই
যদিও গভীরতা আমার জানা নাই ।
তবুও তোমার স্বপ্ন যদি হয়,
আমার গন্তব্যের শেষ সীমারেখায়
তবে রাজি আছি যেতে,
বহুদুরে ধোঁয়াসাভরা জলাশয়
অথবা পৃথিবীর শেষ সীমানায় ।