ক্যাঙ্গারুর চোখে ঝাপসা দৃষ্টি ছিল
বৃক্ষটাকে খুঁজে পায়নি বলে ।
রাজার রক্তচক্ষু দেখেছে সে
কালের বিবর্তণে লোভের আধুনিকায়ন
কত বিকৃত হতে পারে !
একদিকে হাত বাঁধা বিবেকের কাঠগড়ায়
অন্যদিকে দৃশ্যমান প্রভুর আদেশ,
মাঝে কোটি টাকার কারবারী বৃক্ষ ।


অনিশ্চিৎ ভবিষ্যতের বিলাসবহুল জীবন,
বর্তমানের সোনালী আলোয়
সবকিছু ম্লান হয়েছে ।
ক্যাঙ্গারু খুঁজে পেয়েছে রাজার কাঙ্খিত বৃক্ষ
বিজ্ঞ মন্ত্রি পরিষদ সানন্দে স্বাগত জানিয়েছে
চামচাদের মুখে ঝরে পড়ছে কথার ফুলঝুড়ি ।
রাজার আঙিনায় এখন বেড়ে উঠা ফলজ বৃক্ষ,
সুশীতল ছায়ায় উপচেপড়া বিজয়ের স্বপ্ন ।
বৃক্ষ ফল দিবে,
সময় আয়ু বাড়াবে ।


আস্তাকুড়ে নিক্ষিপ্ত অন্ধ ইতিহাস,
সস্তা জনগণের ময়লা পট্টিতে
ফেলে রাখা বস্তাবন্দি হাড়গোড় ।
সময়ের প্রয়োজনে তা বর্ধিত হবে পুরোশহর
নয়তো পুরো দেশে ।