যদি ফুল ফুটিয়ে ধরে রাখতে পারো
             তবে ফোটাও,
যদি গান গেয়ে সুর তুলতে পারো
             তবে গাও ।
এই আমি হাত বাড়িয়ে দিলাম,
             হাত ধরো
এই বুক মেলে ধরলাম নির্দ্বিধায়,
            কান পাতো ।
পাড়ভাঙ্গা বুকের যে ছিন্নমূল নীরবতা,
          শুনতে পাও কি ?
নতুন আর কি ফুল ফোটাবে বলো
             এই বুকে ?
হাজার গানের সুরের অশ্রু
         ঝরছে অবিরত,
নতুন আর কি সুর তুলবে বলো
      কোন অচেনা তালে !