ঝুলেপড়া গালের চামড়া
মদ খাওয়া চোখের নেশায়
কথা বলছে এ কোন্ শাহানশাহ্ ?
গোলাপজান,
খেমটা তালের দরবারী নৃত্যে,
গায়ে লাগায় আগুন স্পর্শ ।
মারহাবা মারহাবা বলে
ছুড়ে মারে টাকার থলে ।
বাঁকা চাহনীতে বাড়ে শরীরের উত্তাপ ।


হায় নেশা !
একুশ শতকের শিক্ষিত নেশা
কালো অংকে সাদা বিশ্বাস কেনার নেশা ।
বিদ্রোহ করবে ?
সীমানা খুব বেশী বড় নয়,
ঠ্যাংগামারা অতন্দ্র প্রহরী
পনের হাত মাটির নিচে ঢুকে যাবে,
তারপর চৌদ্দগোষ্ঠীকে উদ্ধার করবে
দুঃসাহসিক বিচক্ষণতায় ।


রক্তনদী এখনও ভরাট হয়নি
সবুজ ফসলের মাঠ এখনও বিরান হয়নি
সব সন্তান এখনও বাবাকে হারায়নি ।
শাহানশাহ্,
আর কত চলবে
তোমার গোলাপজানের খেমটা তালের নৃত্য ?
অদ্ভুত চোখের নেশায় বুঁদ হয়ে
যে টাকার থলে তুমি ছুড়ে মারছো
ওগুলো তো টাকা নয়,
ষোল কোটি মানুষের রক্ত ঝরা ঘাম,
পবিত্র আমানত ।