ভাষাহীন বুকে চিতায় পোড়া বাসনা
ধুসর মেঘের চোখে ঝরে পড়ে কান্না,
দূরের আকাশ চেয়ে থাকে ।
মেঘের কান্না শুষে নেয় মাটি ।
তবুও রাতের আকাশে জ্বলে অগণন তারা
ভরা পূর্ণিমায় দুলে উঠে মন,
একদিন নিকষ আঁধার ঠেলে
বেরিয়ে আসে প্রত্যাশার পাপড়ি ।
হয়ত শেষ বলে কিছু নেই,
জলের নিচেও কত দুঃখ ব্যথা নিয়ে
বেড়ে উঠে জলজ শৈবাল ।