প্রতিদিন ঘুম থেকে উঠা পাংসে মুখ
সভ্যতার আলোয় নিরন্ন শরীর
খুঁজে পায়না মনের ঠিকানা ।
মুখে দামী প্রসাধন, চলে
আঁটশাঁট পোশাকে বাহারী উপস্হাপন ।
কোথায় চলেছি আমি
কোথায় চলেছো তুমি
- তার কিছুই জানিনা ।
শুধু এইটুকু জানি,
আমাকে জিততে হবে
জিততে হবে তোমাকেও ।


দিগন্তের ওপারে তৈরী হয় এভাবেই
আরেক দিগন্ত । চোখের আড়ালে
আরেক চোখ । অন্ধকারের
নিঃসঙ্গতায় হাতছানি দেয়,
ফেলে আসা মায়াবী বিকেল ।
কোন এক সন্ধ্যায় ডুবে যাওয়া সূর্য
তার শেষ আগমনী বার্তা শুনিয়েছিল,
একদিন সোনালী আলোয় ভরাবে জীবন ।


এসব স্বপ্ন কথা আজ
কেবলই বাড়িয়ে দেয়,
প্রাত্যহিক দূরত্বঃ মনে, শরীরে ।
হাজারো প্রশ্নে জরাজীর্ণ মন
তৈরী করে জটিল সমীকরণ ।
আমরা কেউই বুঝতে পারিনা,
সময় ফুরিয়ে যায়
ফুরিয়ে যায় জীবন ।