ছড়া


ওরে হতচ্ছাড়া, বুদ্ধি বেচা
পুঁজি নেই, তাই পরগাছা,
পরের তেলে পটল ভাজা
দেখতেও বেশ তরতাজা
সাদা গুড়ের নষ্ট খাজা,
যতই করিস ঘষামাজা
লাভ হবেনা এত সোজা ।


যখন তোদের হাত বাঁধা
বলবিনা আর কোন ধাঁধাঁ,
রক্তে পেট ভরেছে আধা
এখনও আছে দারুণ ক্ষুধা ।
বাতি তো সব নেভা ছিল
ছবিগুলো ক্যামনে এলো ?