ঈদ
হঠাৎ ঘুম থেকে জেগে উঠা গভীর রাতে
খিলখিলিয়ে হেসে মাকে বলা,
মা, আগামীকাল ঈদ ।
তারপর বাকীরাত শুধু স্বপ্ন
একটা কাঙ্খিত ভোরের অপেক্ষা ।
যে শিশু ঘুম থেকে উঠতে পারেনা সহজে
সে উঠেছে সবার আগে
আজ তার হাজারও ব্যস্ততা;
সব বায়নার অবসান হয়েছে
এখন আপনজনের ভালোবাসায় সিক্ত হতে হবে,
ঠিক করা আছে কোথায় বেড়াতে যাবে
এবং কার সাথে যাবে ।


আজ আমারই সন্তানের মাঝে খুঁজি আমাকে ।
দূর পরবাসে মুছে যাওয়া অতীত
শূন্যতায় মিলিয়ে যায় কেবলই,
আমার মাকে ডাকার সব আহলাদ ।
তবুও ইচ্ছেরা ডানা মেলে বার বার ।
ঈদ আসে
বুকে বাজে গভীর দীর্ঘশ্বাস,
অন্তর ফেটে যায়
হারানো স্নেহ মমতায়
ঝাপসা চোখে তাকায়,
দেখি আমারই সমুখে দাঁড়িয়ে আছে
আমার শিশু কন্যা মা, আমার সন্তান,
ভুলে যায় সব ব্যথা, সব ক্রন্দন ।
দিনান্তে ক্লান্ত পাখির চলে যেমন
ঘরে ফেরার সব আয়োজন,
ঈদ আসে, আমরাও ঘরে ফিরি
আর এভাবেই আনন্দে ভাসে মন ।