তোর অন্তরকে একবার ছুঁয়ে দেখলিনারে হীরণ !
কত বৈশাখ এলো, ঝড়ের রাতে
পাশাপাশি আম কুড়িয়ে ঝুড়ি ভরলি
তারপর সে আম সারা গ্রামে বন্টন করলি;
আমের ভাগ তাকে না হয় নাইবা দিলি
একবার ঘ্রাণটুকু তো অন্তত: নিতে পারতি ।
তাও নিলিনা ।


বলতে পারিস, এত প্রশংসা দিয়ে কি হবে ?
তোর মাথায় আঘাত করার জন্য
যারা রাতের ঘুম হারাম করেছিল
সেই শত্রুর ভাঙ্গা পা'কে জোড়া লাগাতে
কতদিন তুই হাসপাতালে পড়ে থেকেছিস,
তারপরও কি তুই তাদের বদলাতে পেরেছিস ?
পারিসনি,
যেখানে মানুষকে বদলাতে পারলিনা,
সেখানে এখনও তুই পড়ে আছিস
সমাজকে বদলাবার স্বপ্ন নিয়ে ।


আম কুড়োবার দিন শেষ হয়ে গেছে জানি
বৈশাখী ঝড়ের তাণ্ডবও নেই আর
কিন্তু এখনও আকাশে মেঘ আছে,
শ্রাবণের বৃষ্টি নামবে অঝোর ধারায়;
হীরণ, তুইও নেমে পড়না একবার
তোর অন্তরকে কি ভেজানো যায়না বৃষ্টিতে !
ঝিলের জলে লুকিয়ে থাকা কোন পদ্ম
যদি অগোচরে দেখে ফেলে তোর ভেজা শরীর
তবে ক্ষতি কি ? একবার ছুঁয়ে দ্যাখনা,
হয়ত তোর জন্যেই সে প্রস্ফুটিত হয়েছে ।