বাউল বেসে বৈরাগী মন
এক তারাতে তুলে কাঁপন,
বৃথায় গেল মানব জীবন
চোখ থাকিতে অন্ধ ভূবন ।।
মানুষ হয়ে জন্ম নিয়ে
        করলাম না মানুষ ভজন ।।


দাড়ি রাখলাম, টুপি পরলাম
পাঁচবেলা মসজিদে গেলাম,
বাড়ির পাশে অবোধ শিশু
তিনদিন মুখে দেয়নি কিছু,
পাষাণ পুরীর কঠিন হৃদয়
একবারও হলোনা সদয় ।।
ওরে অন্ধ, ওরে ধার্মিক
        মানুষকে করলিনা আপন ।।


টাকা পয়সা অর্থ কামায়
সবকিছু তোর যাবে বৃথায়,
মরন যখন আসবে পাশে
না পাবি আর সময় কাছে,
দিন থাকতে সত্য জ্ঞানে
মানুষ ভজো পরম যতনে ।।
দেখা পাবে আলোর দিশা
        ধন্য হবে মানব জীবন ।।