আমাকে বাঁধার চেষ্টা করোনা
আমি আলগা মানুষ,
দূরে পাহাড় দেখলেই হাঁটতে থাকি
দূরত্ব কতখানি, সেটা বিবেচ্য নয়
হাঁটাই আমার আনন্দ ।
নদীর কাছে গেলেই জলে গা ডুবিয়ে দিই
জল আমাকে প্রশান্তি এনে দেয় ।


গতকাল দুপুরের কথা শুনো,
আমি হাঁটছি.............
ব্যস্ত ঢাকা শহরও দুপুরে কিছুটা ফাঁকা লাগে,
রাস্তার মোড়ে একজন আলজিভ দেখিয়ে বক্তৃতা করছে,
কিছু সমর্থক তাকে ঘিরে আছে
একশো বিশ মাইল বেগে সে দেশ উদ্ধার করছে
হঠাৎ পুলিশের গাড়ীর শব্দে যে যার মত দৌড় দিল;
তবে অভিযান পুরোপুরি ব্যর্থ হলোনা
আইন অমান্যকারী হিসেবে ওরা গাড়ীতে উঠালো আমাকে
কিন্তু কিছুদূর গিয়ে হঠাৎ নামিয়ে দিল, কারন
হয়ত ভেবেছিল আইন অমান্যকারী হিসেবে
এ মাল চালানো যাবেনা ।


এবার হয়ত সহজে উদ্ধার পেয়েছি
সামনেবার নাও পেতে পারি । বলা যায়না,
হাঁটার উপরও নিষেধাজ্ঞা জারী হয়ে যেতে পারে ।
কিন্তু আমাকে তো হাঁটতে হবে,
হেঁটে হেঁটে আমি হয়ত ভিন্ন কোন গ্রহে যেতে পারবনা
যেতে পারবনা বিশ্ব বিবেকের কাছে ।
তবে ইচ্ছে করলেই নিসর্গের কাছে যেতে পারব,
যেতে পারব মানুষের কাছে, এবং
তোমার কাছেও । তাই,
আমাকে বাঁধার চেষ্টা করোনা
আমি আলগা মানুষ ।