নদী ছুটে চলেছে আপন মহিমায়
তার জলের গভীরতা দেখিয়ে;
দুইপাড়ে সারি সারি দর্শনার্থী
স্বচ্ছ আর মঙ্গল জলে ডুব দিয়ে
তৈরী করছে-
প্রাপ্তি এবং প্রশান্তির সেতু বন্ধন ।
সাগরও জেনে গেছে এ খবর, তাই
সেও ছুটে এসেছে আরো কাছে
তার গুনী অভিনন্দন বার্তা নিয়ে ।
আমি তখন ঝিলের জলে স্হীর
                   নৌকার মতো,
পাগলা সময়ে কচ্ছপের গতি;
অকবির শব্দের খেলা বাঁধা পড়েছে
                      জীবনের কাছে,
আর চেতনার কপাট বন্ধ হয়েছে
                 বাস্তবতার কাছে ।
তবুও প্রত্যাশারা বড় হয়েছে ডুব সাঁতারে,
নির্জলা সত্য যখন চোখে আঙুল দিয়ে
                               দেখিয়েছে
লোভের আগুনে পোড়া কঠিন সময়,
তখন আমার ক্লান্ত হাত খুঁজে পেয়েছে
কিছু শব্দ, যা বাড়িয়ে দিয়েছে
সময়ের ফ্রেমে ধরে রাখার দায়বদ্ধতা ।
জানিনা, সেগুলো কবিতা কিনা ।