আমরা অনেকেই বলে থাকি কবিতা আমাদের কাছে সন্তানের মতন। হ্যাঁ নিশ্চয় যেহেতু এটি সৃষ্টি করছি আমরা তাই সেই অর্থে কবিতা আমাদের কাছে সন্তানের মতন কিন্তু ইদানীং আমি একটু অন্যরকম করে ভাবার চেষ্টা করছি , এই সৃষ্টিকে আমি প্রোডাক্ট হিসেবে যদি ভাবি তবে কি তা খুব ভুল হবে ? আজকাল সব কিছুর জন্য প্রচার চাই তা সে গান , নাচ, কবিতা বা আবৃত্তি হোক না কেন ? প্রচার ছাড়া কেউ ঘুরে দেখে না তার অনেক প্রমাণ পেয়েছি । এমন অনেক গুণী মানুষ আছেন যিনি শুধু প্রচার করতে পারেন না তার সৃষ্টি অধরাই থেকে যায় আবার এমন গল্প কবিতা উপন্যাস বা আবৃত্তি আছে যা সুন্দর মোড়কে মুড়ে পরিবেশন করা হয় কিন্তু উৎকৃষ্টতার দিক থেকে খুবই নগণ্য তা ।


আসরে আজকাল অনেকেই আবৃত্তি দিচ্ছেন দেখে ভালো লাগছে , নতুন নতুন কণ্ঠের আবৃত্তি শুনতে পাচ্ছ কিন্তু একটিবার যদি মন্তব্যের দিকে তাকান তবে দেখবেন খুব কম জন মানুষ মন্তব্য করছে , হয় তারা শুধু দেখে চলে যাচ্ছে শোনার সময় নেই তাই পাঠ করার সংখ্যা যদি ৬৪ বার হয় তবে মন্তব্যের সংখ্যা ৫ !


তাই আমার মনে হয় এক্ষেত্রেও প্রচার চাই । আমি সাধারণত কবিতা বা আবৃত্তি কোনটাতেই আমন্ত্রণ জানাই না  কারণ মাননীয় এডমিনের নির্দেশ ছিল এই কাজ করা যাবে না , তবে আমাদের সকলের পক্ষে সেই নির্দেশ মানা হয়ত সম্ভব হচ্ছে না তাই আমি মাননীয় এডমিনকে অনুরোধ করবো যদি একটু শিথিল করা যায় নিয়মাবলী তাহলে আমরা সবাই নিজের নিজের কবিতা বা আবৃত্তির জন্য বন্ধুদের আমন্ত্রণ করতে পারি । প্রচার না থাকলে তো কবিতা লেখা বা আবৃত্তি দেওয়া না দেওয়া সমান হয়ে যাচ্ছে। যদি ১০ জনকে আমন্ত্রণ জানাই তবে নিশ্চয় ২ জন পড়বেন বা শুনবেন।


মাননীয় এডমিন , আপনার উত্তরের আশায় রইলাম । আর একটি কথা , আবৃত্তি ঘর এ কবিতার নাম , কবির নাম,  মন্তব্য  এই তিনটি আছে যদি পাশে "কে পাঠ করেছেন" তার নামের একটি ঘর করা যায় তাহলে বোঝা যায় যে কে পাঠ করেছে কারণ খ্যাতিমান কবিদের কবিতা অনেক সময় আমরাই পাঠ করে থাকি তাই নাম দেওয়াটা মনে হয় ভালো।