একঘেয়ে নিষ্প্রাণ  বিছানা, ওষুধ আর মাঝে মাঝে
ল্যাপটপের বুকে ভেসে ওঠা কিছু কবিতা
যখন মনকে ক্লান্ত করে দেয়
তখনই এই প্রিয় জানালাটার পাশে এসে বসি ,
এখান থেকে একটা গোটা আকাশ দেখা যায়...


সেদিনও এমনই বসে ছিলাম আনমনা
শরতের আকাশ ঘন নীল শাড়ীতে রহস্যময়ী
কেউ হয়তো বলে বসবেন, “ আরে আরে
আকাশ তো পুরুষ “!
হবেও বা, কি যায় আসে তাতে !


আকাশের বুকে কিছু সাদা মেঘ বাধ্য মেয়ের মতন
একই  জায়গায় দাঁড়িয়ে , কি যে সুন্দর লাগছিল ...
হঠাৎই একদল কালো মেঘ উন্মত্ত যুবকদের মতন
ঝাঁপিয়ে পড়লো ; পালাবার অবকাশটুকুও না দিয়ে
মুহূর্তে গ্রাস করে নিল...


মেঘেদের ঝরে পড়া দেখেছো কখনো ?
আমি দেখেছি......
কালো মেঘের তলা থেকে একটু একটু করে
ঝরে পড়ছিল দুয়েকটি সাদা মেঘ
দেখতে পেয়ে কালো মেঘের দল আবারো ছুটে এলো


নীল রঙের শাড়ীটা কালো কাফনে ঢেকে গিয়ে
চোখের জলে পৃথিবী ভেসেছিল সেদিন  ...