কি কারনে মানুষ এত নির্মম হয় বলতে কি পার তোমরা- পারবে না, বলার মত ভাষা তোমার আমার জানা নেই...
কী দেখলাম গতকাল--*-
আহারে কুলি আলী তোমার পেট যে ভাই খালি,
সারাদিন ধরে খাওনি কিছু ভাই,
কুলি বলিল: কে দেবে বল ভাই আমাদের খাদ্য দেবার মানুষ নাই,
আমি বলিলাম সারা জীবন তুমি কত বোঝা টেনেছ ভাই?
কুলি বলিল,হয়তবা এক যুগ বা তারো বেশি তাও কোন দুঃখ নাই
কারণ- মোরা কাজ করিয়া খাই |
নিঃশব্দ মানবতা....
যেখানে কোটি টাকার সম্পদ তুলে দেয্ তাদের মাথাতে,
কখনো বা ভারের চোটে লুটায় পরে মাটিতে,
তখনি মারে লাথি, তাতে কী- কে দেখবে এদের দেখার মানুষ নাই |
গতকালের ঘটনা আমার ভুলিবার নয়,
যারা ভাই আছে কুলি, আমি তাদের কথা বলি,
তারাও মোদের ভাই, আমি তাদের ন্যায্য অধিকার চাই ||