অনন্ত আলোক বর্ষ দূর হ'তে এসে
     কোন নক্ষত্রের আলো পৌঁছিল এদেশে
     নাম তার জানা নেই সে আলোক দ্যুতি
     ফোটাল মুক্তার ফুল ঘরে ঘরে নিতি ।  
     সেই নক্ষত্রের হাসি জ্যোতির ঝিলিক  
     নিয়ে এলো এই খানে আলো ঝিকমিক
     হলো এই পৃথিবীর মাটি ও মানুষ
     এলো এই মর্ত্যভূমে প্রথম প্রত্যুষ
     জানা নেই তবু দেখি যুগযুগান্তর
     জাগিতেছে মহাকাল অনন্ত প্রহর ।
     মানুষ কালের সাক্ষী লেখে ইতিহাস
     তারপর থেমে যায় নিঃশ্বাস প্রশ্বাস ।
     মাটিতেই মাটি হয়,মাটির মানুষ
     আকাশে জাগিয়ে থাকে স্বাতী কাল পুরুষ ।