তোমাকে দেখেছি নারী যৌবনের চোখে
      অপরূপ মধুময় সুবর্ণ-আলোকে ।
      আল্লাহর সুন্দর সৃষ্টি মধুর কল্পনা
      সৌন্দর্যের মূর্তরূপ সুন্দরী ললনা ।
      রূপে গুণে সমন্বিতা অপূর্ব মধুরা
      মদ নয় মদালসা কামক্লান্তি সুরা ।
      সৃষ্টির প্রারম্ভ তুমি মানুষের মাতা
      মাতৃরূপী অধিষ্টিতা মায়া ও মমতা ।
      সৃষ্টির কল্যাণী রূপ ধাতৃরূপ সতী
      সংসারের কেন্দ্রে তুমি স্নেহশীলা রতি ।
      দিবসে সহস্র কর্মে নিয়োজিতা সীতা
      নিশীথে শয়ন সঙ্গী বধূ পতিব্রতা
      অনন্ত প্রেমের উৎস নারী সৌদামিনী
      মানবের শ্রেষ্ঠ অংশ বান্ধবী কামিনী ।