যে ফুল ফুটেছে কবে ঝরে গেলো আজ
  সর্বত্র দেখো না তার বিদায়ের সাজ
  খুঁজে দেখো সর্বঠাঁই সে কোথায় আছে
  নাই নাই কোথা নাই সে যে চলে গেছে ।
  যে গাঁয়ের ধুলিকণা তার অঙ্গে মাখা
  যে গাঁয়ের প্রীতি ম্মৃতি তার মনে আঁকা
  সব কিছু পিছে পড়ে কাঁদিছে সদাই
  নাই নাই সে পথিক আজি কোথা নাই  ।

  যেজন চলিয়া গেছে অনন্তের ডাকে
  কে বল মাটির ঘরে তাকে ধরে রাখে  ।
  যাবার সময় হ'লে সে তো যাবে চলে
  পড়ে রবে অশ্রু বিন্দু মাটি মার কোলে  ।
  কিন্ত্ত আমি দেখি যেন আজও সে নিরালা
  বসে বসে গাঁথিতেছে সনেটের মালা  ।