এতো হাসির কি আছে ।
আমার কান্না দেখে ।



এতো রসিকতার কি আছে ।
আমার বেহাল দশা দেখে ।



তোমরা কি ভুলে গিয়েছো ।
তোমাদের কি কিচ্ছু মনে নেই ।
তোমাদের বুদ্ধি কি লোপ পেয়েছে ।তোমাদের সৃতি শক্তি কি হ্রাস পেয়েছে ।


আজ থেকে চল্লিশ বছর আগের কথা । তোমাদের জন্য জমিন দিয়েছিল আমার বুকে । এক লক্ষ সাতচল্লিশ হাজার পাঁচশত সত্তর বর্গকিলোমিটার ।


তোমরা কথা দিয়েছিলে । সুখের বীজ বুনবে আমার বুকের জমিনে । সাফল্যের ফসলে ভরে তুলবে আমার বুক ।


তোমরা কথা রাখোনি । তোমরা সুখের বদলে দুথের বীজ বুনেছো । আমার বিশুদ্ধ বুকে ।


তোমরা কি ভুলে গিয়েছো । তোমরাদের কি কিচ্ছু মনে নেই । তোমাদের কি বুদ্ধি লোপ পেয়েছে । তোমাদের সৃতি শক্তি কি হ্রাস পেয়েছে ।


আজ থেকে শতশত বছর আগের কথা । আমার বুক ছিল বিষ বৃক্ষের বনভূমি । সে কথা কি ভুলে গিয়েছো তুমি । তোমাদের রক্তে আমার বিশাক্ত বুকের জমিন পবিত্র করছিলে । তোমারা কি সব ভুলে গেলে ।