তৃণ লতা;
আমায় একদা জড়িয়ে ছিলে।
তোমার নরম কাণ্ডে
আমায় আদর বুলিয়ে ছিলে।
তোমার হলদে বরণ ফুলদল
আমাকে করেছিল মোহিত,
ফুলে ফুলে হয়েছিলাম শোভিত।


আজ এই ক্ষণে
তোমাকে যে মনে পড়ে
জানি না আবার
দেখা হবে কোন কাননে।
তোমার স্মৃতি আজও
বুকে দোলা দিয়ে যায়
তোমার নরম পাঁপড়ীতে
এ চোখ বুলাতে চায়।


মনে পড়ে; সেই শ্রাবণ রাতে
দুজনায় ভিজে একাকার।
ভোরের বেলা যখন আলোর রবি
আর সোনালি আলো জ্বেলে দিল,
আর আমি মুগ্ধ নয়নে তাকিয়ে-
জল বিন্দু তোমার কাণ্ডে,
লতায়-পাতায় আর পাঁপড়ীতে
কী যে শোভা হয়ে-
মুক্তোর মত ধরেছিল।


তৃণ লতা; আবার একটিবার
দেখা দিও,আবার একটি শ্রাবণরাতে
আমায় জড়িয়ে নিও।