জামা স্যুটে,বুটে ঢেকে পরিচয় দশটা পাঁচটা অফিস
জমে যায় রোজ আড্ডা মাতন স্যালারির নামে ফিস্।
পথগুলো ভারী শুধুই আনাড়ী হুশে ভোলো সম্ভ্রান্ত
সরকারী বাবু বেজায় ব্যাস্ত খেতাবের নেই অন্ত।
ঘড়ি ধরা তার রুটিন বাজার কালো রং নোট নিত্য
হুকুম শোনায় ব্যাগে ভরা চাই সেরা দামী,খুশ চিত্ত।
মৌজে আরামে পৈতৃক সীটে ফোয়ারা ছোটান মেজাজে
"গরীব,গুর্বো বেকারেরা সব রাজ্যনীতির কি বোঝে?
একসাথে মিলে লবি দলবলে স্বদেশ প্রীতির অসম্মাণ
খাঁটি সব ফেলে নোংরা নীতির করে শুধু সম্মাণ"।
হেনকালে সেথা দীন এক শিশু কিছু সাহায্য তরে
হয়নিকো খাওয়া দুইদিন ধরে অনাথ শিশুর ঘরে।
"এ তোর ব্যাবসা বুঝি নাকি কিছু" উদ্যত অবহেলে
ভয়ানক রেগে বুটের আঘাতে দূরে দিল তারে ঠেলে।
"ব্যাটা শয়তান শুভ সময়টা দিল আজ মাটি করে"
বাবু যত বলে যাত্রী সকলে দ্বিগুন তারস্বরে।
দিল ঠেলে তারে প্রহারে সজোরে কি জানি কি হল খবর
সরকারি বাবু গোঁফে দেয় তা ,মন মজে ভরপুর।
দেশ উদ্ধারে মহা কাজ তরে গর্বে ধরালো সিগার
কুন্ডলী বেঁকে কায়দা ধোঁওয়ায় অবজ্ঞা বয় ক্ষুধার।
বুটে লেগে থাকা ছেলেটির ধূলা পালিশে পরিল ভূমে
বাবু কহে হেঁকে,"ওহে ভিখারী হে ধর্ম কর্ম বিনে।
ভন্ডগিরি পেশা করেছিস্ কিভাবে জুটিবে অন্ন?
আমাদের তরে যত আয়োজন সরকারী পরমান্ন"।
গাড়ীর আওয়াজ বাড়ে যত তায় শিশু চায় অসহায়
মুখপানে তার সজল নয়ানে যেন কি শুধায় হায়!
গতিতে,গাড়ীতে কোলাহলে শত আওয়াজের সমাহারে
কাহিনী হারায় কত গরীবের কে তাহার ধার ধারে?


(শিয়ালদা যাবার পথে বঁনগা লোকালে আমার নিজস্ব অভিজ্ঞতার কথা জানালাম আপনাদের, কারণ সেদিন আমি একা প্রতিবাদ করলে ওরা আরও বাড়াবাড়ি শুরু করেছিল কোন যাত্রী কিছু বলেন নি)