উপরের বিষয় নিয়ে বেশ কিছু আলোচনা লক্ষ্য করলাম। এ প্রসংগে আমার কিছু মন্তব্য নীচেয় তুলে ধরলাম।


মনে হয় বাংলা কবিতার আসরে এধরনের আলোচনা অপ্রাসংগিক। এখানে সবাই কবি - "সৌখিন কবি"। সৌখিন কবির অর্থ কি? হয়ত এর কোন অর্থ নেই – যার যেমন ইচ্ছা অর্থ করে নিলেই হল।  তবু সৌখিন কবি হিসাবে এখানে কবিতা পোস্ট করা অনেকের কাছে  উৎসাহের ও প্রেরণার। তাই “সকলেই কবি নয়...” এমন আলোচনার সূত্রপাত করে আসলে এই আসরের সৌখিন কবিদের মধ্যে ছোট-বড়-উঁচু-নীচু একটা বিভেদ রেখা সৃষ্টি করা ছাড়া আর কিছু নয় মনে হতে পারে। “এখানে সবাই কবি নন” - যারা এমন বলতে চান তারা এ আসরের উদ্দেশ্য ভুলে গিয়ে আসলে নিজেদের অজান্তে আভিজাত্যই প্রকাশ করেছেন তেমন মনে হতে পারে। সবাই সমান হোক এখানে।


কে কবি আর কবি নয় তা নির্ভর করে অনেক কিছুর উপর। যেমন -
১) কবি বলতে কি বা কাকে বুঝায়? এ প্রসঙ্গে কোন সর্বজন সম্মত সংজ্ঞা নেই। যে যার মত করে সংজ্ঞা আরোপ করতে পারে।
২) কবির আছে নানা শ্রেনী - সৌখিন কবি, জ্ঞানী কবি, আত্মঘোষিত কবি, গর্বিত কবি, এমনি আর অনেক কিছু। কেউ নিজেকে কবি মনে করেন, কেউ কবিতা লিখেও ভাবেন তিনি কবি নন। কিন্তু তাই বলে বলা যায় কি এদের কেউ কবি, অন্যেরা কবি নয়? কোন মাপকাঠিতে?
৩) কবিত্ব সবার মধ্যে আছে। অনেক বিষয়ে পড়া বা জ্ঞান না থাকলেও যার মধ্যে কবিত্ব আছে তাকেও কবি মনে করা যেতে পারে মনে হয়।
৪) সব কবির পরিচিতির গন্ডী এক রকম নয়। কেউ শুধু নিজের কাছে পরিচিত (নিজেকেই নিজে কবি ভাবেন), কেউ কোন এক ক্ষুদ্র গোষ্ঠিতে পরিচিত, কেউ দেশের ভিতর পরিচিত,  কেউ কেউ আবার দেশ ছাড়িয়ে বিশ্ববিখ্যাত।  

জীবনান্দদাশ অথবা কবিগুরু সত্যিকারের কবি সম্পর্কে কি বলল আর না বলল তার উপর নির্ভর করে কে কবি আর কে কবি নয় তার বিশ্লেষণ করা সম্ভবত যুক্তিযুক্ত নয় এই আসরের কবিদের জন্য। তারা যে পরিমন্ডলের জন্য এ সব কথা বলে গিয়েছেন সেই পরিমন্ডল আর এই কবিতার আসরের পরিমন্ডল সম্পূর্ণ আলাদা। তাদের পরিমন্ডল শহরের উচ্চ শিক্ষিত কবিদের পরিমন্ডল। এখানে তাদের কথা তাই প্রযোজ্য নয়। যেমন, তাদের পরিমন্ডলে পল্লীকবি বা অন্যদের স্থান নেই, তেমনি তাদের সময় এই ধরণের কবিতার আসর আর সৌখিন কবির উপস্থিতিও ছিল না।  এ জন্য মনে হয় - এই আসরে কেহ অকবি নয় – এখানে সবাই কবি – “সৌখিন কবি” – এখানে সবাই সমান।


এই কবিতার আসরে লেখার মানের উপর কোন নীতিমালা নেই। তাই, যে যেমন পারে লিখুক, যে যেমন পারে কবিতা পড়ুক বা বুঝুক,  মন্তব্য দিক বা নিক, যে নিজেকে যেমন ভাবে ভাবে ভাবুক, যেমন ভাবে পারে শিখুক বা উন্নতি করুক  – আপন মনের আনন্দই প্রধান হোক এখানে – এই কবিতার আসরে। কি যায় আসে কে কবি আর কবি নয় এই আসরে তার হিসেব বা বিস্তারিত আলোচনায়?    


শুভকামনা ও শুভেচ্ছান্তে ...