শতছিদ্র জড়ো কোনো গ্হ্বর, সময়ের হাত ধরে—
বিগলিত স্রোত, শুধু রক্তের স্রোত,
নিছক স্তব্ধ কোন ছলনায়--
হয়তো বা খেলার ছলে, বা কোনও মায়াজালে !
যদি শ্বাস চলে, প্রসব করে মূর্ত যন্ত্রনা,
অধিকার জন্ম নিয়ে ফেলে অগোচরে—
বাঁচতে চাইবে সে প্রতিক্ষণ!
তখন যাও যদি ফেলে দিয়ে তারে,
মৃত মূর্ত হাহাকার, চেয়ে রবে মুখপানে—
তখন ফেরানো চোখে শুধু জল,
আগুন পাবে না খুঁজে,পোড়াতে তারে—
হয়তো ভাসাতে হবে কোনও এক স্রোতে,
ভেসে যাবে দূরে, সীমাহীন কোনো গভীরে—
জন্ম নেবে না আর,ফিরবে না কোনো দিন,
বাঁচার অধিকারে!!