হয়তো কোনও বিষন্ন বিকেলে, তুমি ছিলে—
বাঁচতে চেয়ে, বাঁধ ভাঙ্গা চোখের জলে!
রাতের ঘরে তখনও সন্ধ্যা আসেনি,
বকের ডানায় শেষ রোদ, ফিরে যেতে চায় বাড়ি
কোনও এক স্বপনের ফেরি,ঘাটে এসে ঠেকে—
নি:সঙ্গ জীবনের দ্বারে, চুপিসারে!
হাত ধরো,উঠে এসো,চলো যাই কোনখানে—  
চলো পাখিদের রাতের বাসার পাশে—
চোখ হ’তে জল মোছ!দেখো!
কত সুখে বাঁচে,দিনের শেষে দুটি পাখি,
স্বপ্নের বাসা জুড়ে— হয়তো গাছের ডালে!
দুজনাতে ডানা মেলে—
হারিয়ে অলসে ঢলে, দুজনারে নিয়েছে ঢাকি—