দুর্গম পথ পারি দিব
সঙ্গী আমার নাই,
তবু আমি একলা পথিক
সে পথ দিয়ে যাই।
সঙ্গী সাথী না থাকিল
চিন্তা আমার নাই,
যাবই আমি একলা পথিক
আছে মহান সাঁই।
ভয়ানক দানব করবে লড়াই
অস্র আমার নাই,
যাহা আছে তাহাই নিয়ে
লড়তে আমি চাই।
অসীম সাহস আছে বুকে
শঙ্কা আমার নাই,
ভগ্ন হবে বাধার প্রাচীর
অগ্নি পোড়া ছাই।
যেন অনাচারে ভরছে ধরা
শৃঙ্খলা যার নাই,
মানব দুঃখে কাঁদি আমি
শান্তির দেখা চাই।
মানব মনে শুধুই আঁধার
আলোর দেখা নাই,
মানব মাঝে একলা পথিক
জ্যোৎস্না জ্বেলে যাই।