কোন দরিয়ায় মোরা সকল ঝুলেছি,
সভ্যতার দরজা নাকি খুলেছি!
কোনটা সাদা কোনটা কালো ভুলেছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
সরল সঠিক পথটা মোরা ডেঙ্গেছি,
ভেদাভেদের রূদ্ধ তালা ভেঙ্গেছি,
নারি পুরুষ অশ্লীলতায় রেঙ্গেছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
বিবেক বুদ্ধি যতই ছিল হারিয়েছি,
সত্যের পথে কাঁটা ফেলে দিয়েছি,
এমনই কি স্বাধীনতা মোরা পেয়েছি?
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
দুর্বলেরই সঙ্গে মোরা লড়েছি,
লুটতরাজের সঙ্গ মোরা ধরেছি,
অসৎ পথে টাকার পাহাড় গড়েছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
আরাজকতার সৃষ্টি মোরা করেছি,
ক্ষমতার লোভে অস্র হাতে ধরেছি,
কল্যাণময় পথটা থেকে সরেছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
কপট লোকের পথে মোরা চলেছি,
শবলেরই পক্ষে কথা বলেছি,
দুর্বলেরই কান দুইটা মলেছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
কোন আনন্দে মোরা সকল মেতেছি,
নেশার ঘোরে জীবন পথে হাঁটতেছি,
যেন অগ্নি পোড়া অন্ধকারে যেতেছি,
অসভ্যতা থেকে সভ্যতায় নাকি পৌঁছেছি!
....................
....................