রচনাকাল – ১৭-০৭-১৯৮৯


সেদিন অফিস থেকে ফেরার সময়
পরম পরিতৃপ্তিতে ভরা
এক ভিক্ষুককে দেখলাম।
কাঁধে ঝোলানো একটা ভিক্ষার ঝুলি
মুখে পান এবং হাতে ধরা জলন্ত বিড়ি।
সারাদিনের আয় যৎসামান্যই হবে হয়তো,
তাতেই সে মহা আনন্দিত!
ভবিষ্যতের ধার সে ধারে কিনা জানিনা,
কিম্বা সে চিন্তাও হয়তো নেই।
আমার ধারণা –
প্রতিদিন ক্ষুধার সাথে সংগ্রাম করে
সে নিরাশ হয়না সম্ভবতঃ,
নতুবা আর যাই হোক
এত পরিতৃপ্ত হতে পারতোনা।