রচনাকাল – ২৪-০২-১৯৮২


ভয়ঙ্কর সে স্বপ্ন; অথচ
মাঝে মধ্যে মনে দোলা দেয়,
কখনও বা শিউরে উঠি ভয়ে।
আবার কখনও বা -
কোন সুন্দর স্বপ্নের স্মৃতিচারণে
বিভোর হয়ে উঠি।
শুধুই নিছক কালক্ষেপণ,
তবুও ভাললাগে ভীষণভাবে।
জেগে থেকে যা কল্পনায়ও আনিনা
কিন্তু স্বপ্নে তাই দেখে মনে হয়
সবই বাস্তব; মুখোমুখি।
কখনও বা মনে হয় –
কেন আজীবন স্বপ্ন দেখেই
ডুবে থাকিনা বিস্মৃতির অতলে!
অথচ কঠিন বাস্তব
নির্মম হাতে সব ভুলিয়ে দিয়ে
দাঁড় করায় সন্মুখ সমরে।
যা সাধ্যের বাইরে হলেও
চেষ্টা চালাতেই হয়।
কিন্তু তবুও আমাকে বেঁচে থাকতে হয়
সব কিছু ভাগাভাগি করেই।