রচনাকাল – ১৫-০৩-১৯৯৪


যখন তুমি কোন বিলাস বহুল
ঝলমলে বাড়ি দেখ,
তোমার দারিদ্রতা এবং অক্ষমতা
তোমাকে দুঃখ ভারাক্রান্ত করে তোলে,
নিজেকে তুমি অনেক ছোট ভাব।
যখন তোমার ক্রয় ক্ষমতার বাইরে
মূল্যবান কোন জিনিষ দেখ,
তোমার চেহারায় অসহায়ত্ব ফুটে উঠে।
বিত্তশালী কর্তৃক দরিদ্রকে সাহায্যের সময়
তাদের অনুভুতি দেখেছ?
আর তুমি যখন তোমার চেয়ে
কোন দরিদ্রকে সাহায্য কর,
তোমার সে মুহূর্তের
অনুভুতির কথা তো নিজেই জান।
তোমার দান যতই সামান্য হোক না কেন
তা দাও তোমার হৃদয়ের গভীর থেকে,
কারণ গ্রহীতাকে তুমি মানুষ ভাব।
আর কিছু বিত্তবানের দান;
গ্রহীতাকে মানুষ না ভেবে
দূরত্ব বাড়াবার প্রয়াস মাত্র!
অতএব তোমার কি নেই?
হ্যাঁ; তোমার আছে বিশাল হৃদয়
যা ঐসব তথাকথিত ধনীদের নেই।