রচনাকাল – ০৪-০২-১৯৯৪


শৈশবে চিন্তা এবং প্রশ্নের কোন সূত্র থাকেনা,
রঙ বেরঙের কৌতূহল এবং প্রশ্নে
কেটে যায় শৈশব,
যা প্রায় সবই অর্থহীন।
কৈশোরে বিশাল পৃথিবী নিয়ে কত কল্পনা,
যেন বিরতিহীন যন্ত্রের মত।
যৌবনে কত রঙ্গীন স্বপ্নেরা
আশে পাশে ভিড় জমিয়ে
উদ্ভাসিত রাখে সারাক্ষণ।
প্রৌঢ়ত্বে এসে –
কি করেছি; কি করছি
এবং কি করবো বলে ব্যস্ত সর্বদা।
সবশেষে দুটো চিন্তাই জাগে,
আর তা হোল –
কি করেছি এবং কোথায় চলেছি।
তাই জবাবদিহি’র সময় এসেছে
যেতে হবে দূরে বহুদূরে।