রচনাকাল  - ১৬-০৫-১৯৯০


একদা যে দেশে ছিল ভালবাসা এবং ছিল
একে অপরের সুখ দুঃখের অংশীদার।
আজ মনে হয় তা স্বপ্নের মত।
কিন্তু কেন এ অবনতি?
অথচ তখন শিক্ষার এত ছড়াছড়ি না থাকলেও
মানুষ মানুষের বিপদে পাশে দাঁড়াত মুহূর্তে,
কোন শক্তিতে বলীয়ান  ছিল তারা?
বর্তমান যুগে মানুষ কেমন যান্ত্রিক হয়ে গেছে
এবং মানবতা কোথায় যেন হারিয়ে যাচ্ছে।
যেখানেই দৃষ্টি ফেরাবে দেখবে
কেমন ধরা বাঁধা ছকে চলছে মানুষ।
কারো বিপদে কেউ এগোবে না
কারো দুঃখে কেউ সমবেদনা জানাবে না
অথচ দূর থেকে আহা-হা করেই খালাস।
একি শিক্ষার ফল
না কি অহংকারের নির্লজ্জ প্রকাশ!
আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে
আমাদের কি পরিচয় রেখে যাব?
এখনও আকাশ বাতাস আলো এবং
সব কিছু শেষ হয়ে যায়নি।
আমাদের অশিক্ষিত পূর্ব পুরুষদের
মানবতার ইতিহাস থেকে
কিছুটা হলেও গ্রহণ করে
ভবিষ্যত প্রজন্মের জন্য গড়ে যেতে পারি
মানবতার এক উত্তম সোপান।