রচনাকাল – ৩০-০৭-১৯৯০


বাপ ছেলেকে ডেকে শুধায়,
হ্যাঁরে খোকা শুনতে পেলাম
কে মরেছে নামী দামী লোক?
বলল খোকা জ্ঞানী-গুণী বরেণ্য সে
দেশ জুড়ে তাই চলছে মহা শোক।
বাপ বললেন; সে তো হবেই,
দেশবাসী জ্ঞানী-গুণীর রাখতে জানেন মান,
আমরা কি আর হতে পারি এমন মহৎ প্রাণ!
বলল খোকা –
কষ্ট করে করে তোমার খোকার করেছ জ্ঞান দান
আমার কাছে তুমিই সেরা তুমি মহৎ প্রাণ!
মৃত্যু সবার আসবে জানি সত্য এটা মানি,
আমার কাছে তুমিই বড় এটাই আমি জানি।
বর্তমানের তুমি –
আমায় যা করেছ দান;
আমার কাছে তুমিই সেরা তুমি চির অম্লান!