রচনাকাল – ২২-১১-১৯৯০


একজন মানুষ হিসেবে বলছি -
সকল ধর্মের জ্ঞানী গুণীগন
মানুষের প্রতি ভালবাসার কথা
উচ্চারণ করেছেন যুগে যুগে।
আমরা পৃথিবীর সভ্য মানুষেরা
ভালবাসার কথা বলি,
মানুষের বিপদে পাশে দাঁড়ানোর কথা বলি,
কিন্তু তা কি হৃদয় থেকে বলি?
আমরা অনেকেই –
কমবেশি নিজেকে অপরের চেয়ে বড় ভাবি,
মুখেই বলি আদর্শের এবং বন্ধুত্বের কথা।
শক্তি প্রয়োগে অনেক কিছুই জয় করা সম্ভব,
কিন্তু হৃদয় নামের বস্তুকে শক্তি প্রয়োগে
কে কবে পেরেছে জয় করতে?
তুমি বড় বলে ছোটকে ঘৃণা করবে,
তাকে তোমার আজ্ঞাবহ ভাববে
তা কি মেনে নেয়া যায়; নাকি সম্ভব?
সব ধর্মের সারকথা মানুষকে ভালোবাসো,
পৃথিবীকে বাসযোগ্য করে তোল,
একে অপরের বিপদে পাশে দাঁড়াও
দুঃস্থকে বুকে টেনে নাও!
দুঃখী মানুষকে নিয়ে আর কোরোনা উপহাস,
ওদেরও বন্ধু ভেবে অন্তরে ঠাঁই দাও।
দেখবে সকল অমানিশা কেটে যাবে।
সকালের ঝলমলে সূর্যে আবার হাঁসবে পৃথিবী।