রচনাকাল – ১১-০৮-২০১৩


ট্রেণে অথবা বাসে ভ্রমণকালীন
দৃষ্টি সীমার মাঝে সবুজ মাঠ আর গাঁয়ের দৃশ্য;
সে এক অনিন্দ সুন্দর রুপ যা ভুলবার নয়!
মনে হয় ছুটে গিয়ে ছুঁয়ে দেখি হৃদয় দিয়ে
গাছ গাছালি আর সাজানো বাড়ি ঘর,
এবং কথা বলে আসি অচেনা মানুষগুলোর সাথে।
সব কিছু মনে হয় কত আপন; কত কাছের,
অথচ মত বিনিময় হয়না অগণিত মানুষের সাথে।
চলমান জীবন তো থেমেই যাবে একদিন,
অনেক ইচ্ছারই মৃত্যু হয় এভাবেই;
সুন্দর পৃথিবীর অনেক কিছুই হয়না করা অবলোকন!
হৃদয়ের গভীরে ধরে রাখি সব
কল্পনার গহীনে ডুবে কথা বলি অনেকের সাথে,
শান্তি পাই এই ভেবে; কত সুন্দর এ পৃথিবী!