রচনাকাল -১৫-০৬-২০১৩


বাবা দিবস, মা দিবস;
নির্দিষ্ট দিনে কেন পালন করতে হবে?
আল কোরাণ তো বলেই দিয়েছে –
“ভুলেও কখনো মা-বাবার প্রতি
ওহ্‌ শব্দও করবেনা।’’
এ অমোঘ বাণী
আমরাতো ভুলেই গেছি।
নিজ স্বার্থে তাদের হত্যা করতেও
হাত কাঁপেনা অনেকের!
পুত্রের কাছে পানি চেয়েই
ঘুমিয়ে পরলেন তৃষ্ণার্ত মা,
পানি এনে ঘুমন্ত মাকে দেখে
পেয়ালা ভর্তি পানি হাতে
শিয়রে দাঁড়িয়ে থাকলেন একঠায়।
সকালে মা চোখ মেলে দেখেন;
পেয়ালা হাতে পুত্রকে দাঁড়ানো অবস্থায়।
মায়ের চোখে আঁসু এসে গেল,
দোয়া করলেন আল্লাহ্‌র দরবারে।
এমন সন্তান তাই হওয়া চাই
প্রতিটা ঘরে ঘরে।
এখনও সময় যায়নি ফুরিয়ে
হুঁশিয়ার হয়ে যাও
মা-বাবার প্রতি দায়িত্ব পালনে
সদা নিয়োজিত রও!