রচনা কাল - ২৬-০৫-২০১৩


চাওয়ার কি শেষ আছে?
শুধু চাই আর চাই
কেউ কিছু চায় পাছে
থাকতেও বলে দেই নাই।
হাতে আছে এক আনা
আরও পনের আনা কিভাবে জোটাই,
কায়দাটা আছে জানা
নব নব কৌশল খাটাই।
ন্যায় অন্যায়ে প্রতিদিন
পকেটটা ভারী করে
প্রতারণার মারপ্যাঁচে
সিন্দুকে সব রাখি তুলে।
অবশেষে চোখ মেলে
ঘনায়মান সন্ধ্যা দেখে
চোখ বুঁজি বেলা শেষে
সময় যে আর নাই।
যাবার বেলায় আর
পেলাম না সাথে কিছু।
হাহাকার সাথে নিয়ে তাই;
ধরণীরে বিদায় জানিয়ে
খালি হাতে চলে যাই।