রচনা কাল - ১৮-১১-১৯৯০


মৃত্যুকে উপেক্ষা করার স্পর্ধা কে রাখে?
শত বাধা বিপত্তি সামনে রেখে
শির উঁচু করে কে সামনে এগোয়?
সে কি পাষাণে গড়া কোন যন্ত্র?
অথবা অলৌকিক কোন কিছু?
না; সে মানুষ, সে সৈনিক!
শুধু সৈনিকই এ সাহসিকতার অধিকারী।
ইস্পাত-দৃঢ় শপথের অঙ্গীকার তার মাঝে,
কোন বিপদ বাধা রুখতে পারেনা তাকে।
শত বিপদের মাঝেও সে এক নির্ভীক সেনা!
অথচ সেও ও মানুষ,
তারও প্রিয়তমা আছে,
সন্তান পরিজন আছে এবং
সবার উপরে আছে দেশ।
যেদেশ রক্ষার দায়িত্বে
সে নিয়োজিত সর্বদা।
প্রাণের চেয়ে দামী কিছু আছে কি?
অথচ প্রয়োজনে –
সৈনিক তার মহা মূল্যবান জীবন
বিলিয়ে দেবার স্পর্ধা রাখে মুহূর্তে!
দায়িত্ব পালনে মৃত্যু হলে
তাকে কি তোমরা মৃত বলবে?
তাকে মৃত বলে অপমান কোরোনা,
তার মৃত্যু হয়না; সে মরতে পারেনা!
দেশের সংকটে জীবন বিপন্ন করে
যে সৈনিক প্রাণ দেয় হাসিমুখে,
সে মরতে জানেনা; তার মৃত্যু নেই,
সে চির অমর, চির ভাস্বর!