রচনা কাল – ১৫-০৭-১৯৯১


তোমার আলোর পরশ দিয়ে
করেছ আমায় ধন্য,
তোমার পরশ পাবার আগে
ছিলাম অতি নগণ্য।
শুধু অর্থই পারেনা কখনও
ভেতরের আলো জ্বালতে,
তাও-ও জেনেছি তোমার কাছেই
হবে তা আমায় মানতে।
উঁচু নীচু পথে পা রেখে চলতে
চাই যে জ্ঞানের আলো,
বন্ধুর পথ পেরিয়েই শুধু
বাসতে হয় যে ভাল।
এতদিনে আমি বুঝতে পেরেছি
পেতে হলে ভালবাসা,
বিলাতে হবে ভাল যা কিছু
ছেড়ে মন্দের আশা।