রচনা কাল – ২৭-০৪-১৯৯১


চারদিকে শুধু নেই আর নেই
তাহলে আছেটা কি?
আছে বেদনা, আছে দুঃখ
আর ছলনায় ভরা মানুষ।
আছে হঠকারিতা, নির্মম নিষ্ঠুরতা,
নেই ভালবাসা, নেই পরমত সহিষ্ণুতা।
আছে ভেজাল খাবার
আছে নকল ঔষুধ
আছে ছিনতাই-রাহাজানি।
অথচ এর মাঝেও আছে
কিছু সুন্দর মানুষ,
যারা অক্লান্ত পরিশ্রম করে
দেশ গড়ার কাজে ব্যাপৃত অনুক্ষণ!