রচনা কাল – ১৭-০১-১৯৯৯


পাশাপাশি ঠাসাঠাসি
চলে রেলগাড়ি,
বগা মিয়া ঢাকা থেকে
চলে আসে বাড়ি।
দেখে সবে বগা মিয়ার
ইয়া বড় গোঁফ,
আরও দেখে মাথা জুড়ে
বিশাল এক টোপ।
বড় বোন বলে তারে
টোপরটা খোল,
মেঝ ভাই বলে
ওহে পাল্টাও ভোল।
ভাতিজাটা বলে তারে
শোন বগা চাচা,
আজকেই কিনে দাও
ঘুঘু পোষা খাঁচা।
ভাতিজাটা আরও বলে
চাচি আসে নাই?
বগা মিয়া বলে
তোর চাচি আর নাই।
সবাই বলে সর্বনাশ
কি ব্যাপার বল,
বগা বলে
আগে কিছু খেয়ে নেই চল।
অবশেষে বলে বগা;
গ্রীণ কার্ড নিয়ে
বউ তার গত মাসে
আমেরিকা গিয়ে,
বেশ আছে আরামেই
কোন চিন্তা নাই।
আমি বগা মিয়া আছি
পেরেশান তাই।