রচনা কাল – ০১-০৭-২০০০


যার পেছনে মৃত্যর পরোয়ানা;
একদা সে স্বপ্ন দেখতে থাকে
পাখীর, ফুলের এবং সবুজ শস্যের সমারোহের,
ভরা পদ্মার এবং
নিজের স্থিতিশীলতার স্বপ্ন।
অতঃপর সে দেশকে নিয়ে স্বপ্ন দেখে,
সকল দেশের সেরা কি সমৃদ্ধশালী দেশ!
এভাবে প্রতিনিয়িত সে
স্বপ্ন দেখেই চলে,
আর খুশীতে উদ্বেলিত হয়।
অবশেষে একদিন –
মরণের কাছে পরাভব মানা লোকটার
স্বপ্নে দেখা সেরা দেশ
শুধু স্বপ্নই থেকে যায়!