রচনা কাল - ০৬-০২-২০১৩


কখনও কখনও অবাক বিস্ময়ে চেয়ে থাকি
আমার প্রিয়তমার প্রতি,
সে কি রোবটিক মানুষ নাকি অন্য কিছু!
যখন তাকে দেখি সন্তানের জননী হিসেবে,
তখন মনে হয় কি করে সম্ভব এ মানুষটির দ্বারা,
যে নিজে অসুস্থ্য অবস্থায় তার অসুস্থ্য সন্তানদের
পরম স্নেহে শুশ্রষা করছে এবং
অন্যান্য সন্তানদের প্রতিও সমান নজর রাখছে।
আর আমিও দিব্যি স্বার্থপরের মত
বসে বসে তার সেবা নিচ্ছি,
আর ধরেই নিয়েছি সব দায়িত্ব শুধু তারই।
সন্তান তথা সংসারের প্রতি তার উদ্বিগ্নতা
আর আমার নিশ্চিত নির্লিপ্ততা;
এ দুয়ের মাঝে দূরত্ব অনেক,
তা সত্ত্বেও আমাকে কমই ভাবায়।
যখন তাকে সন্তানের মা হিসেবে দেখি,
তখন সারা বিশ্বের নারীর ছবি
মায়ের প্রতিচ্ছবি হিসেবে উদ্ভাসিত হয়ে উঠে!
আর তখন মনটা কঠিন হয়ে উঠে এই ভেবে-
এসব মায়ের সন্তানেরা তাদের মায়েদের প্রতি কতটুকু শ্রদ্ধাশীল!
অশ্লীলতায় ছেয়ে গেছে সমাজ তথা গোটা বিশ্ব,
জননীর সন্তান নামধারী অনেকেই পশুকেও হার মানাচ্ছে।
বিবেকবান মানুষ যারা তাদের কি ঘুম ভাঙবে না?
তারাও তো মায়েরই সন্তান!
মাকে প্রাপ্য সন্মান দিতে শিখলে
তবেই সারা বিশ্বে ফিরে আসবে অপার শান্তি!