রচনা কাল – ২৮-৫-১৯৬৮


মানুষ কাকে বলে জানিনাকো মোরা
জানি আকৃতিতে মানুষ হলে মানুষই তো তারা।
আকৃতি প্রকৃতি যাদের মানুষের মত
তারাই এ ধরায় মানুষ বলে খ্যাত।
ইবলিস শয়তান ছিল আগুনের তৈরী
করুণাময় হলেন কেন তার উপর বৈরী?
নিজ গুণে জিন হলো ফেরেশতার সরদার
নিজ দোষে হলো আবার শয়তানের কাণ্ডার।
মানুষও শয়তান আছে এই অবনীতে
মানুষ হয়েও চায় শুধু ধোকা দিতে।
মানুষ নয়; তারা শয়তানের ভাই
তাদের কাছে কারো ধরা দিতে নাই।
মানুষ সেই হয় যে চায় কল্যাণ
গরীব হলেও সেই-ই হয় মহীয়ান!