রচনা কাল – ০৮ - ০৭ – ১৯৮৭


সকাল সাড়ে সাতটার দিকে বাসা থেকে
কর্মস্থলের উদ্দেশ্যে বেরোলেন একজন।
স্কুল থেকে বাচ্চাদের আনবার সময় পেরিয়ে গেল
কিন্তু তিনি এলেন না।
ছেলেরা স্কুল থেকে এসে মাকে শুধালো,
“আব্বু স্কুল থেকে আমাদের না এনে
কোথায় রয়েছেন”?
মা দুশিন্তার মধ্যে বললেন,
“কি জানি, হয়তো কোন কাজে
আটকে গেছেন কোথাও”।
সময় গড়িয়ে চলে যথারীতি;
কিন্তু তিনি এলেন না।
অবশেষে চিন্তিত মনে খোঁজ নিলেন
স্বামীর কর্মস্থলে।
তারাও কোন সন্ধান দিতে না পারায়
অবশেষে অনেক খোঁজ নিয়ে জানা গেল,
হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন
কোন এক গাড়িতে ধাক্কা খেয়ে।
এভাবেই তিন দিন পার হওয়ার পর
মৃত্যুকে আলিঙ্গন করলেন তিনি।
প্রতীক্ষার অবসান হল প্রিয়জনদের,
ছেলেদের আর কোনদিন
তিনি স্কুলে পৌঁছে দেবেন না!
কি কঠিন, নির্মম অথচ বাস্তব!


পাদটীকা - (একজন ধর্মীয় শিক্ষক
              দুর্ঘটনায় মৃত্যু বরণ করায়)