রচনা কাল – জুন ১৯৭৫


দেশ রক্ষার সংগ্রামে অতন্দ্র প্রহরী তোরা
উদিত হয়েছে নবীন সূর্য পেয়ে যে তোদের সাড়া!
তোরা বন্ধনহীন তোরা কচি-কাঁচা
তোদেরই জন্য শুধু মরা বাঁচা।
একাত্তরে গেয়েছিলি তোরা  
ঐক্যের জয়গান!
তোরা নিয়েছিলি রক্ত শপথ
তোরা দিয়েছিলি প্রাণ।
তোরা সাগরের ঢেউ তোরা উদ্দাম,
তোরা বজ্রের মত তোরা কচি প্রাণ!
তোরা লুন্ঠন কর্ সব নিষ্প্রাণ,
তোরা জেলে দে মশাল জাগুক পাষাণ।
আজীবন ন্যায়-সংগ্রাম করে
অশুভকে করে দে রে খান খান।
তোরা বিশ্বের কল্যাণকামী
তোরা চির অম্লাণ!