রচনা কাল – ১৩-১-১৯৮২


তোমাদের রাজনীতির অর্থ তোমরাই জাননা
অথচ চালিয়ে যাচ্ছ দিব্বি।
তোমাদের রাজনীতির অর্থ ধ্বংসের,
যা একটা পরিবার তথা দেশকে
নিয়ে যায় চরম ধ্বংসের মুখে।
তুমি কি দেখেছ তাদের অসহায় মুখ?
যাদের প্রিয়জনদের -
তোমার সামান্য স্বার্থে
হত্যা কর নির্মম ভাবে!
একটুও কি কাঁপেনা বুক
যখন চাপ দাও ছোট্ট ট্রিগারে?
নিজের কোরে একটুও ভেবেছ কি?
অথচ তুমিও বাঁচবেনা অনন্ত কাল।
শক্তি যখন নিঃশেষিত হবে ধীরে ধীরে,
তখন অনুধাবনে আসবে যা করেছ অতীতে।
কিন্তু সময় চলেই যাবে!
অতএব সাবধান হতে চেষ্টা কর এখন থেকেই
যা তোমাকে বাঁচাবে মনুষ্যত্বের মাপকাঠি দিয়ে।
ইতিহাসের পাতায় না উঠলেও নাম
মানব হৃদয়ে আঁকা রবেনা কলঙ্কের ইতিহাস!