রচনা কাল – ১৭ জুন ১৯৮৬


আমার ছোট্ট মেয়েটা
আমাদের সবাইকে কি এক আকর্ষণে,
সারাক্ষণ মাতিয়ে রাখে
এক অবিশ্বাসী যাদুকরী শক্তিতে!
অবোধ শিশু নানাভাবে মন্ত্রমুগ্ধ কোরে
কেমন বিজয়ীনীর হাসি হাসে।
সে হাসিতে এতটুকু খাদ নেই
নেই কোন পরাজয়ের ছাপ,
গোটা পৃথিবীটাই যেন ওর একান্ত আপন।
ওর মাঝে কোন ছলনা খেলা করেনা,
ও যাই করুক না কেন;
তাতে কারও বিরক্তির উদ্রেক হলেও
মোটেও ভ্রক্ষেপ নেই ওর।
কোন কিছু নষ্ট করেও
কেমন বিজয়ীনীর হাসি হাসে।
হয়তো এতে কেউ রাগ করলে
ও এমন ভাব করে;
যেন আমরাই ভুল করে
ওর সে কাজকে অবহেলা করছি।
এই সরলতার জন্যই
ও আমাদের অন্যান্যের চেয়ে
অনেক অনেক বেশী খাঁটি!