রচনা কাল – ২৫-১২-১৯৯৪


আমি চাঁদের স্নিগ্ধতা চাইলাম,
সূর্যের কাছে আলো এবং
প্রকৃতির কাছে কোমলতা।
ওরা উপহাস করে
আমাকে ফিরিয়ে দিল।
আমি মিনতি করে বললাম,
তোমাদের বিশাল ভাণ্ডারের
কিঞ্চিৎ দান করলে
ক্ষতির কারণ দেখিনা!
ওদের জবাব-
আমরা অনেক দিয়েছি
সময়ে তা নাওনি।
মিনতি জানালাম সময়কে-
আমাকে ফিরিয়ে দাও
বিগত কিছুদিন!
যা গত হয়
আবার তা ফিরে আসে
এমন শুনিনি কখনও,
বক্রোক্তি এল সময়ের কাছ থেকে।
সময়ে যা পারতাম তা করিনি,
অসময়ে যা পারিনা তা করতে চাই
কি আশ্চর্য আমার চাওয়া পাওয়া!