রচনা কাল – ১৩-২-১৯৭০


মানব জীবনে ঘনাবে যেদিন মরণ সন্ধ্যাকাল
মরণ সন্ধ্যা ঘনালেও সে ছাড়তে চাবে না হাল।
পৃথিবীর 'পর সবচে’ দামী নিজের আপন প্রাণ
সেই দামী চিজ কেমন করে করবে মানুষ দান।
দান করলেই মরবে মানুষ হারাবে আপন প্রাণ
প্রাণ হারালে থাকবে কি তার দানের কোন মান?
বলতে পারো কি বিশ্ব মানব মরবো না কভু মোরা?
প্রাণের মায়ায় তবে কেন সবে ভেবে হও দিশেহারা!
জানিনা মানুষ; তোমার হৃদয় কত ভয় দিয়ে গড়া
তবু মরবে; বাঁচবেনা তুমি হয়ে যাবে প্রাণহারা।
এত ভয় এত বাঁচবার সাধ সব হয়ে যাবে শেষ
শেষ হলে তুমি ধরণীতে তব থাকবে না কোন লেশ।
অবদান তব থাকবে বেঁচে হবেনা তো সেটা লয়
সেইতো তোমার মহা সম্পদ মিছে কেন এত ভয়?
মরণ তোমার শিয়রে দাঁড়ায়ে ডাকবে সুনিশ্চয়  
ওগো মৃত্যু পথিক ভবিষ্যতের করেছ কি সঞ্চয়?
তাই চিন্তা করে কাজ কর সবে মরণের আগে
মরবার পরে দুর্নাম যেন না পরে তোমার ভাগে।
সারা বিশ্ব মহান চিরকাল যেন গায় তব গুণ-গান
আদম নন্দন যদি হও তবে রেখে যেও অবদান!